| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব মালয়েশিয়া পশ্চিমা চাপের কাছে মাথা নত করবে না : আনোয়ার ইব্রাহিম


মালয়েশিয়া পশ্চিমা চাপের কাছে মাথা নত করবে না : আনোয়ার ইব্রাহিম


মুসলিম বিশ্ব ডেস্ক     16 October, 2023     01:49 PM    


মালয়েশিয়া প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেছেন, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের নিন্দা জানাতে পশ্চিমা চাপের কাছে মাথা নত করবে না মালয়েশিয়া। আমি বলেছি, আমাদের নীতিগতভাবে হামাসের সাথে আগে থেকেই সম্পর্ক রয়েছে এবং তা অব্যাহত থাকবে। এভাবে, আমরা তাদের চাপের মনোভাবের সঙ্গে একমত নই, কারণ হামাসও অবাধ নির্বাচনের মাধ্যমে গাজায় জয়লাভ করেছে এবং নেতৃত্বের জন্য গাজাবাসী তাদেরকেই বেছে নিয়েছে। একইসঙ্গে হামাসের সঙ্গে মালয়েশিয়ার বিদ্যমান সম্পর্ক অব্যাহত রাখারও ঘোষণা দিয়েছেন তিনি।

সোমবার (১৬ অক্টোবর) বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আল জাজিরা পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের নিন্দায় পশ্চিমা চাপের সাথে তিনি একমত নন বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। দেশের পার্লামেন্টকে আনোয়ার বলেন, নীতি হিসেবে হামাসের সঙ্গে মালয়েশিয়ার সম্পর্ক রয়েছে এবং তা অব্যাহত থাকবে। মূলত মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন এবং অবৈধ বসতিস্থাপনকারীদের অত্যাচারের জবাব দিতে গত সপ্তাহে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামের একটি অভিযান চালায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। হামাসের এই অভিযানে কার্যত হতবাক হয়ে পড়ে ইসরায়েল।

হামাসের এই হামলায় নিহত ইসরায়েলিদের সংখ্যা ১৪০০ জনে পৌঁছেছে। নিহতদের মধ্যে ২৮৬ জন সেনাসদস্যও রয়েছে বলে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়েছে। হামাসের হামলায় আহত হয়েছেন আরো হাজার হাজার ইসরায়েলি। পরে হামাসের হামলার প্রতিশোধে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়ে আসছে ইসরায়েল। গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ২ হাজার ৬৭০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন কমপক্ষে আরও ৯ হাজার ৬০০ জন।

রয়টার্স বলছে, ইসরায়েলে হামলার পর থেকে অনুষ্ঠিত বিভিন্ন বৈঠকে পশ্চিমা এবং ইউরোপীয় দেশগুলো বারবার মালয়েশিয়াকে হামাসের নিন্দা করতে বলেছে। আনোয়ার বলছেন, বিস্তারিত বিবরণ না দিয়েই হামাসের নিন্দা করতে বলছে এসব দেশ। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দক্ষিণ-পূর্ব এশীয় দেশ মালয়েশিয়া দীর্ঘকাল ধরে ফিলিস্তিনের সোচ্চার সমর্থক এবং ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে বিরোধের সমাধান হিসেবে দুটি আলাদা রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে কথা বলে এসেছে। এছাড়া ইসরায়েলের সাথে মালয়েশিয়ার কূটনৈতিক সম্পর্ক নেই। অতীতে হামাসের শীর্ষ নেতারা প্রায়ই মালয়েশিয়া সফর করেছেন এবং দেশটির প্রধানমন্ত্রীদের সাথে দেখা করেছেন। মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক ২০১৩ সালে হামাসের আমন্ত্রণে ইসরায়েলের অবরোধ অমান্য করে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় সফর করেছিলেন।